Home Uncategorized মালদ্বীপের কাছে হেরে গেল বাংলাদেশ

মালদ্বীপের কাছে হেরে গেল বাংলাদেশ

33
0
ছবি সংগৃহীত

সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের তৃতীয় ম্যাচে এসে পরাজয়ে মুখ দেখল বাংলাদেশ। স্বাগতিক মালদ্বীপ ২-০ গোলে হারিয়েছে জামাল ভুঁইয়াদের। মালদ্বীপ দুটি গোলই করেছে দ্বিতীয়ার্ধে। এর ফলে শ্রীলংকা বাদে বাংলাদেশ, ভারত, মালদ্বীপ ও নেপাল চারটি দলই সাফের ফাইনালের সম্ভাবনা ধরে রাখল।

আগের ম্যাচে দশজন নিয়েও ভারতের বিপক্ষে ১-১ গোলে ড্র করায় বাংলাদেশকে নিয়ে প্রত্যাশা বেড়ে গিয়েছিল অনেক।

কিন্তু ভারতের বিপক্ষে সেই বাংলাদেশকে খুজে পাওয়া যায়নি এই ম্যাচে। প্রথম দুই ম্যাচে আক্রমণাত্নক থাকলেও মালদ্বীপের বিপক্ষে অনেকটা রক্ষণাত্নক পথ বেছে নেয় বাংলাদেশ। অন্যদিকে টুর্নামেন্টের প্রথম ম্যাচে নেপালের কাছে ১-০ গোলে হেরে যাওয়া মালদ্বীপ ফাইনালের রেসে থাকতে জয়ের টার্গেট নিয়েই মাঠে নামে। ম্যাচের শুরু থেকেই তাদের খেলায় সেটা বুঝা গেছে।

বিশ্বনাথ ঘোষ আগের ম্যাচে লাল কার্ড পাওয়ায় আর রাকিব হোসেন দুটি হলুদ কার্ডের কারণে এই ম্যাচে ছিলেন না। তাদের জায়ায় কোচ অস্কার ব্রুজন সেরা একাদশে জায়গা করে দেন রহমত মিয়া ও সোহেল রানাকে।

মালদ্বীপের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে শুরু থেকেই গোলের চেষ্টা চালাতে থাকে মালদ্বীপ। কিন্তু বলের নিয়ন্ত্রণ নিজেদের কাছে রেখেও প্রথমার্ধে গোল আদায় করতে পারেনি তারা। বেশ ক’বার বাংলাদেশের রক্ষণে হানা দেয় স্বাগতিকরা। কখনও ফিনিশিংয়ের অভাব কখনও বা বাংলাদেশের ডিফেন্সে আটকে যায় মালদ্বীপের চেষ্টা।

২৯ মিনিটে গোলের দারুণ একটা সুযোগ নষ্ট করে মালদ্বীপ। এরপর ৪৫ মিনিটেও সুযোগ তৈরী করেছিল তারা। কিন্তু সফল হতে পারেনি। প্রথমার্ধের শেষ দিকে আলী আশফাকের ফ্রি কিকে ডান দিয়ে ঝাপিয়ে বল বাইরে পাঠিয়েছেন বাংলাদেশের গোলকিপার আনিসুর রহমান জিকো।

বিরতি থেকে ফিরে সফল হয় মালদ্বীপ। ৫৫ মিনিটে হামজার বাইসাইকেল কিক জালের ঠিকানা খুজে পেলে ম্যাচে এগিয়ে যায় স্বাগতিকরা। ৭৩ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে তারা। ডি বক্সের ভেতর সোহেল রানা নাইজকে ফেলে দিলে পেনাল্টি পায় মালদ্বীপ। স্পট কিক থেকে গোল করে ব্যবধান ২-০ করে আলী আশফাক।

দুই গোলের লিড নিয়েও আরও গোলের চেষ্টা চালিয়েছে স্বাগতিকরা। অন্যদিকে বাংলাদেশ গোলের সুযোগ তৈরী করতে পারেনি। শেষ দিকে মতিন মিয়ার শট অল্পের জন্য সাইড বারের পাশ দিয়ে চলে যাওয়ার রেফারি শেষ বাশি বাজান। বাংলাদেশ তাদের শেষ ম্যাচ খেলবে ১৩ অক্টোবর নেপালের বিপক্ষে। আর ঐ ম্যাচের উপরই নির্ভর করবে সাফে বাংলাদেশ ফাইনালে যেতে পারবে কিনা।

বাংলাদেশ জার্নাল/আইএইচ/এএম

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here