হোম আন্তর্জাতিক বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যের তালিকায় শীর্ষে দুবাই

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যের তালিকায় শীর্ষে দুবাই

0

বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্য হিসেবে শীর্ষে উঠে এসেছে দুবাই। শীর্ষস্থান অধিকারে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) এই শহরটি লন্ডন, বালি এবং রোমের মতো জনপ্রিয় পর্যটন শহরকে পেছনে ফেলে দিয়েছে। বুধবার (১৯ জানুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম গালফ নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকান অনলাইন ট্রাভেল কোম্পানি ‘ট্রিপঅ্যাডভাইজার’-র প্রকাশিত তালিকায় ২০২২ সালের সবচেয়ে জনপ্রিয় পর্যটন গন্তব্য হিসেবে সবার ওপরে রয়েছে সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) দুবাইয়ের নাম। তালিকায় এর পরের অবস্থানেই রয়েছে- যুক্তরাজ্যের লন্ডন, মেক্সিকোর কানকুন, ইন্দোনেশিয়ার বালি এবং গ্রিসের ক্রিট শহর।

ট্রিপঅ্যাডভাইজার বলছে, ‘দুবাই এমন একটি স্থান যেখানে ইতিহাসের সঙ্গে আধুনিক সভ্যতা-সংস্কৃতির সংমিশ্রণ ঘটেছে। এছাড়া এখানে বিনোদন এবং বিশ্বমানের শপিংয়ের সুযোগও রয়েছে।’

সংস্থাটির তথ্য অনুযায়ী, ২০২১ সালের জানুয়ারি মাস থেকে অক্টোবর মাসের মধ্যে কেবল দুবাইতেই ভ্রমণে গেছেন প্রায় ৪৯ লাখ মানুষ। এর মধ্যে এক অক্টোবর মাসেই শহরটিতে আন্তর্জাতিক পর্যটকদের সংখ্যা ছাড়িয়ে যায় ১০ লাখ।

পর্যটকদের এই বিশাল চাপের কারণে গত ডিসেম্বরে বিশ্বের সবচেয়ে ব্যস্ত বিমানবন্দরের তকমাও ধরে রেখেছে দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। ফ্লাইট ডেটাবেজ ও পরিসংখ্যান বিষয়ক সংস্থা ওএজি’র তথ্য অনুযায়ী, ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় দ্বিতীয় অবস্থানে থাকা লন্ডনের হিথ্রো এয়ারপোর্টের চেয়ে ১০ লাখেরও বেশি যাত্রী দুবাই বিমানবন্দর ব্যবহার করেছেন।

এছাড়া আমেরিকান অনলাইন ট্রাভেল কোম্পানির প্রকাশিত ২০২২ সালের সবচেয়ে জনপ্রিয় গন্তব্যের তালিকায় শীর্ষ ১০ শহরের মধ্যে ইতালির রোম, মেক্সিকোর কাবো স্যান লুকাস, তুরস্কের ইস্তাম্বুল, ফ্রান্সের প্যারিস এবং মিসরের হুরঘাদার নাম রয়েছে।

অন্যদিকে উপসাগরীয় দেশগুলোর ভেতর থেকে দুবাইয়ের পাশাপাশি কাতারের রাজধানী দোহাও পর্যটকদের জনপ্রিয় গন্তব্যের তালিকায় স্থান পেয়েছে। তালিকায় দোহার অবস্থান ২২তম।

এছাড়া ভারতেরও দু’টি শহর তালিকায় স্থান পেয়েছে। তালিকায় ভারতের রাজধানী নয়াদিল্লি ১৫তম এবং দেশটির রাজস্থান রাজ্যের রাজধানী জয়পুর ১৯তম অবস্থানে রয়েছে।

সূত্রdhakapost
পূর্ববর্তী খবরবস্তার সুতার ‍সূত্রে মিলল শিমুর খুনি: পুলিশ
পরবর্তীবিপিএলের ‘মুকুট’ ধরে রাখতে চান মুশফিক